ঢাকা,শনিবার, ১১ মে ২০২৪

বান্দরবানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জায়গা নির্ধারণে জরিপ কাজ শুরু

bandarban_1এনামুল হক কাশেমী ।।

বান্দরবানে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি হবে তিন পার্বত্য জেলার মধ্যে প্রথম বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত বিশ্ববিদ্যালয়। শুক্রবার সদর উপজেলার সুয়ালক এলাকায় এ বিশ্ববিদ্যালয়ের জন্যে জায়গা নির্ধারণী জরিপ কাজও শুরু করা হয়েছে। সদর উপজেলা এসি ল্যান্ড নুরেজান্নাত রুমীর নেতৃত্বে জায়গা নির্ধারণ ও জরিপ টিম কাজের সূচনা করেছে।

বান্দরবান বিশ্ববিদ্যালয় নামের এ উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের লক্ষ্যে গত ১০ ফেব্রুয়ারি রাতে এক সমঝোতা স্মারক ও লগো উন্মোচন উপলক্ষে সভাও হয়েছে। জেলা শহরের একটি রিসোর্টে এক সভায় বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন এবং পার্বত্য জেলা পরিষদের মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা’র বিশেষ উদ্যোগ এবং সহায়তায় বান্দরবানের ইতিহাসে এ প্রথমবারে একটি উচ্চ বিদ্যাপিঠ স্থাপনের প্রাথমিক প্রক্রিয়া শুরু হয় বলে জানিয়েছেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান।

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। পৌর মেয়র মো.ইসলাম বেবী, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মহসিন চৌধুরী,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.ফরিদ উদ্দিন আহম্মেদ,অতিরিক্ত জেলা প্রশাসক হারুণ উর রশিদ, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, পরিষদ সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা,লক্ষীপদ দাস, মোজাম্মেল হক বাহাদুর তিংতিংম্যা,ফাতেমা পারুল, মোস্তফা কামাল, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার প্রমুখ ।পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বান্দরবানের শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার নিশ্চিত সুযোগ পাবে। এই শিক্ষা প্রতিষ্ঠানে কোন ধরণের রাজনীতি চলবে না, রাজনীতি করতে হলে বিশ্ববিদ্যালয়ের বাইরে করতে হবে।বান্দরবান বিশ্ববিদ্যালয়ের লোগো উন্মোচন করা করেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর। জায়গা নির্ধারতি হওয়ার পর পরই বান্দরবান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, ক্যাম্পাস এবং অন্যান্য ভবনসমুহের নির্মাণ কাজও শুরু করা হবে।

আগামী ২০১৭১৮ শিক্ষাবর্ষ থেকেই এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষাক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে বলেও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জানিয়েছেন। পার্বত্য তিন জেলার মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় বান্দরবানেই এই প্রথম একটি বিশ্ববিদ্যালয় চালু করার প্রক্রিয়া শুরু হল।

পাঠকের মতামত: